মায়াঘর - বইয়ের সাত সকাল
1 / 6
Magazine
2 / 6
Published Book
3 / 6
Self Published Book
4 / 6
Old Version
5 / 6
Memorable Writer
6 / 6
New Writer



মায়াঘর


লিখলেন: যুগান্তর মিত্র।

মায়াঘর(গল্প- সংকলন)
লেখিকা: শাঁওলি দে
প্রচ্ছদশিল্পী: তৌসিফ হক
প্রকাশক: দ্য কাফে টেবল
মুদ্রিত মূল্য: ১৫০/-
পেপারব্যাক

মায়াঘর। নামটা শুনলেই কেমন যেন মায়া জড়িয়ে ধরে। ফেসবুক এবং এর বাইরে যে কজনের লেখালেখি আমাকে আকৃষ্ট করে তার মধ্যে শাঁওলি অন্যতম। (ইচ্ছে করেই তমা লিখলাম না।) নানা পত্রপত্রিকায় ওর লেখা পড়ি। বিশেষত গল্প, তা সে অণুই হোক বা ছোটগল্প। 

অনেকদিনই হল ওর 'মায়াঘর' গল্পগ্রন্থটি ম পড়েছি। ব্যক্তিগত ভাবেও ভাল লাগা জানিয়েছি। তবু সেই ভালো লাগা আর-একটু ভাগ করে নিই অপরাপরের সঙ্গে। 

মানুষের মন, মনের অতল, প্রেম-অপ্রেম, পারস্পরিক সম্পর্ক ও তার মধ্যে ছায়া-ছায়া বোধ, বিষাদ, এবং হ্যাঁ, ভালোবাসা ও মানবিক মূল্যবোধ, সমস্ত কিছুকে নিয়ে শাঁওলি তার কল্পবিশ্ব গড়ে তুলেছে। রহস্যও কোনও গল্পে অসম্ভব মোচড় হয়ে ওঠে। যন্ত্রণার কথকতা যখন লেখে শাঁওলি, তখন ভিজে ওঠে ভেতরটা। এমনই মুন্সিয়ানা তার লেখায়। প্রতিটি গল্পেই আলাদা আলাদা বিষয়, ভিন্ন বয়ন, ভিন্ন ভঙ্গিমা। 

'হলুদ খাম' বিষাদ-কলমে লেখা একটি গল্প। এমন গল্প আরও আছে। 'ছাতিম ফুলের গন্ধ' অসম্ভব ভালো একটি গল্প, যেখানে শেষপর্যন্ত ভালোবাসা জয়ী হয়। 'ম্যাজিশিয়ান' গল্প পড়ে স্তব্ধ হয়ে বসে থেকেছি কিছুক্ষণ। কী দারুণ মুন্সিয়ানা লেখিকার ! নাহ্‍ আর গল্প ধরে ধরে বলার প্রয়োজন নেই। প্রতিটি গল্পই কমবেশি ভালো লাগা ছড়িয়ে দেয়, জড়িয়ে নেয় মায়ায়। মায়াঘরে। 'একটি ছোট্ট স্বপ্নের জন্মের জন্য', 'তখন রাত তিনটে', 'সুতো', 'পাপস্খালন', 'ছুঁয়ে থাকা স্বপ্ন', 'বিনি সুতোর মালা', 'ট্রাভেলিং টু কলকাতা', 'এ মণিহার আমার নাহি সাজে', 'স্বপ্নের রঙ'  প্রভৃতি গল্পে গল্পে সাজানো শাঁওলির 'মায়াঘর'। শাঁওলির আরও একটি ভালো গল্প 'রেশ থেকে যায়', যা ওর গল্পগ্রন্থ পড়ে বলাই যায়। সত্যিই রেশ থেকে যায় পাঠসমাপ্তির পরেও। আর হ্যাঁ, প্রচ্ছদটিও দৃষ্টিনন্দন। 
শাঁওলির গল্প আমার ভালো লাগে। ওর আরও এগিয়ে যাওয়া দেখতে আরও আরও ভালো লাগবে। তাই অনেক অনেক শুভেচ্ছা জানিয়ে রাখি শাঁওলিকে।

--------------------------------------------------------------

Now available on Google books only 
Rs. 75/- 
Link- আপনার স্মার্ট ফোনের প্লে স্টোরে গিয়ে নিচের লিঙ্কে ক্লিক করে পড়ে নিতে পারে শাঁওলি দে'র ছোটগল্পের বই 'মায়াঘর'

https://play.google.com/store/books/details?id=TLvtDwAAQBAJ



No comments:

Post a Comment